রাইস

ছুটির দিনে বাসায় রান্না করুন কোর্মা বিরিয়ানি

ছুটির দিনে বাসায় রান্না করুন কোর্মা বিরিয়ানি

বিরিয়ানি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। আর যারা পছন্দ করেন তাদের কাছে একটি জনপ্রিয় পদ হচ্ছে কোর্মা বিরিয়ানি। কিন্তু অনেকেই হয়তো এই খাবারটি তৈরির রেসিপি জানেন না। হঠাৎ কোনো অতিথি এলে বা ঘরোয়া পার্টিতে চাইলেও রাঁধতে পারেন কোর্মা বিরিয়ানি। দেখে নিতে পারেন রেসিপিটি-

উপকরণ

খাসির মাংস ছোট করে কাটা ১ কেজি,

বাসমতি চাল আধা কেজি,

টক দই আধা কাপ,

পেঁয়াজ কুচি ২ কাপ,

আদা বাটা ১ টেবিল চামচ,

রসুন বাটা ১ চা-চামচ ধনে গুঁড়া ১ চা-চামচ,

মরিচ গুঁড়া ১ টেবিল চামচ,

ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ,

ছোট এলাচ ৪ টি,

কিশমিশ সিকি কাপ,

আলুবোখারা ৭/৮ টি,

পুদিনা পাতা ২ টেবিল চামচ,

ধনে পাতা ২ টেবিল চামচ,

কাঁচা মরিচ ৫/৬ টি,

শাহি জিরা আধা চা-চামচ,

জর্দার রং সামান্য,

সিরকা ১ টেবিল চামচ,

ঘি-তেল দেড় কাপ,

কেওড়া জল ২ টেবিল চামচ,

লবণ পরিমাণমতো।

কোর্মার মসলা (ছোট এলাচ ৬ টি, বড় এলাচ ৩ টির বিচি, লবঙ্গ ৪ টি, সাদা গোলমরিচ ৬টি ও দারুচিনি ৪/৫টা। এই মসলাগুলো চুলার পাশে রেখে মচমচে করে গুঁড়া করে নিতে হবে)।

প্রণালি

দই, আদা-রসুন বাটা, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া ভাজা, জিরা, লবণ, সিকি কাপ তেল, ২ টেবিল চামচ ঘি,১ টেবিল চামচ কেওড়াজল ও কোর্মার মসলা অর্ধেক দিয়ে মাংস মেখে রাখুন। পাত্রের ১ কাপ তেল ও ঘি দিয়ে বেরেস্তা করে অর্ধেক তুলে নিন। বাকি অর্ধেক বেরেস্তার মধ্যে মাংস দিয়ে কোর্মার মতো রান্না করুন। নামানোর আগে বাকি অর্ধেক মসলা দিয়ে দিন।

চাল ২০ মিনিট ভিজিয়ে পানি ছেঁকে নিন। অন্য পাত্রে চালের ৪ গুণ গরম পানি করে তাতে কাঁচামরিচ ৫/৬ টি, এলাচ ৪/৫ টি, পুদিনাপাতা ২ টেবিল চামচ, ধনে পাতা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, দারুচিনি ২/৩ টুকরা ও শাহি জিরা আধা চা-চামচ দিন। পানি ফুটে গেল ভেজানো চাল দিন। চাল আধা সেদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। এবার বিরিয়ানি রান্নার পাত্রে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে দিন।

এবার কিছুটা আধা সেদ্ধ চাল ছড়িয়ে অর্ধেক পরিমাণ মাংস ঢেলে দিন। এর ওপর বেরেস্তা ও কিশমিশ ছড়িয়ে দিন। মাংসের ওপর আবার একইভাবে রান্না করা ভাত ও মাংসের স্তর সাজান। ওপরে আবার চাল দিন। এখানে ভাতের স্তর হবে তিনটি এবং মাংসের স্তর হবে দুটি। সবার ওপরে বাকি ঘি এবং দুধে ভেজানো কেওড়া ছড়িয়ে দিয়ে আলু বোখারা গুজে দিন। এবার ঢাকনা দিয়ে ২০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

'সবধরনের ভিডিও রেসিপি দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ!'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



Click to comment

Leave a Reply

Your email address will not be published.

সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top