ফ্যাশন

কীভাবে করবেন ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং?

কীভাবে করবেন ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং?

কন্টুরিং এবং হাইলাইটিং মেকাপের জগতে একটি গুরুত্বপূর্ণ অংশ।  অনেকেই এই বিষয়ে জানেন, আবার অনেকেই জানেন না। ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং বর্তমানে খুব বেশী প্রচলিত। আমি আগের কিছু আর্টিকেলে ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং এর কথা উল্লেখ করেছি, কিন্তু বিস্তারিতভাবে বলা হয়নি। যারা জানেন না ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং কি, অথবা কীভাবে এটা করবেন? তাদের জন্যেই আজকের এই লেখা।

প্রথমেই জেনে নেয়া যাক, ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং কি?

আমাদের ন্যাচারাল ফেসে খেয়াল করলেই দেখবেন কিছু আলো-ছায়া রয়েছে অর্থাৎ,  কিছু কিছু জায়গা সামনের দিকে এবং কিছু কিছু জায়গা পেছনের দিকে। আমরা মেকাপ করার সময় যখন ফাউন্ডেশন ব্যবহার করি, তখন ফেস এর আলো-ছায়াটা আর থাকে না, ফেস দেখতে একদম সমান লাগে। তাই মেকাপের মাধ্যমেই ফেসের ন্যাচারাল আলো-ছায়াগুলো ফিরিয়ে আনার জন্যে করা হয় ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং।

চলুন এবার দেখে নিই, কীভাবে করবেন ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং।

ক্রিম হাইলাইটিং এবং কন্টুরিং করা হয় যে কোনো ক্রিমি কনসিলার অথবা ফাউন্ডেশন দিয়ে। হাইলাইটিং এর জন্যে আপনার ফেসের থেকে অন্তত পক্ষে ২-৩ শেড লাইট একটি কনসিলার ব্যবহার করতে হবে। কন্টুরিং-এর জন্য আপনার ফেস এর থেকে ৪-৫ শেড ডার্ক একটি কনসিলার ব্যবহার করতে হবে।

কন্টুরিং করবো ফেসের যে জায়গায়গুলো আমরা ছায়ার মতো তৈরী করতে চাই অর্থাৎ যে যে অংশ ফুটিয়ে তুলতে চাচ্ছি না যেমন- চিক বোনের নিচে, কপালের হেয়ার লাইনে, নাকের দুই পাশে, থুতনির নিচে ইত্যাদি অংশে। এছাড়াও কিছু বিষয় যেমন – অনেকের কপাল অনেক বেশী চওড়া এবং বড়, অনেকের ডাবল চিন আছে, অনেকের নাক মোটা থাকে, এই সকল খুতগুলো কন্টুরিং এর মাধ্যমে ঢেকে ফেলা যায় অনেকটা। ধরুন, আপনার নাক মোটা অনেক, এখন আপনি চাচ্ছেন, নাকটাকে একটু শার্প এবং খাড়া দেখাতে, তখন আপনি নাকের দুই পাশে কন্টুরিং করে নিলেন।

হাইলাইটিং করতে হবে ফেস এর হাই পয়েন্টগুলোতে। যেমন- চোখের নিচে, নাকের হাড়ে, কপালে, থুতনি, ঠোঁটের উপরে এবং দুই পাশে ইত্যাদি। নাক শার্প দেখানোর জন্য যেমন নাকের দুই পাশে কন্টুরিং করেছেন, তেমনি নাকের হাড়টি আরো সুন্দরভাবে ফুটিয়ে তুলতে নাকের হাড়ে হাইলাইটিং করে নিলেন। এছাড়াও ক্রিম হাইলাইটিং ফেসে একটা ফ্রেশভাব ফুটিয়ে তোলে।

– নিচের ছবিতে, আমি শুধু প্রাইমার এবং ফাউন্ডেশন ব্যবহার করেছি। আমার ফেসে আমি কোনো কন্টুরিং হাইলাইটিং করিনি। এজন্য আমার ফেস অনেক সমান লাগছে।

2016-11-29-12-50-42-779

– এবারে, আমি আমার কন্টুরিং এবং হাইলাইটিং এড়িয়াগুলোতে ক্রিমি কনসিলারগুলো লাগিয়ে নিয়েছি। ছবিতে দেখতে পাচ্ছেন, যে যে এড়িয়াতে আমি কন্টুরিং করতে চাই, সেই সেই এড়িয়াতে আমি ডার্ক কনসিলার লাগিয়েছি, যেটা আমার ফেস এর থেকে ৪-৫ শেড ডার্ক একটি কালার।

IMG_20161129_125948IMG_20161129_130024

– আর যে যে এড়িয়া হাইলাইট করতে চাচ্ছি, সেই সকল এড়িয়াতে আমার ফেস এর থেকে লাইট কালার কনসিলার লাগিয়েছি, যেটা আমার ফেস এর থেকে ২ শেড লাইট।

– কনসিলারগুলো ব্লেন্ড করে নেওয়ার জন্যে আমি বিউটি ব্লেন্ডার ব্যবহার করেছি। আমি প্রথমে বিউটি ব্লেন্ডারের এক সাইড দিয়ে কন্টুরিং কনসিলার ব্লেন্ড করেছি। এরপর অন্য সাইড দিয়ে আমি হাইলাইটিং কনসিলার ব্লেন্ড করেছি।

2016-11-29-12-58-38-0002016-11-29-12-43-54-029

– প্রথম প্রথম ব্লেন্ড করার সময় ফেস দেখতে অদ্ভুত লাগতে পারে। কিন্তু ২টা কনসিলার ভালোভাবে ব্লেন্ড করে নিলে দেখতে অনেক বেশী সুন্দর লাগবে। আপনি চাইলে বিউটি ব্লেন্ডার এর বদলে ব্রাশও ব্যবহার করতে পারেন।

IMG_20161129_183524
– ব্লেন্ডিং শেষে আমি পুরো ফেস একটি পাউডার দিয়ে সেট করে নিয়েছি। এরপর যে যে এড়িয়ায় আমি ক্রিম কন্টুরিং করেছিলামম, সেই সব এড়িয়াতে কন্টুরিং পাউডার দিয়ে সেট করে নিয়েছি। গালে ব্লাশ লাগিয়ে নিয়েছি এবং যেসব এড়িয়াতে হাইলাইটিং করেছিলাম, সেই সব এড়িয়াতে পাউডার হাইলাইটার লাগিয়েছি। এরপর বাকি মেকাপ করে নিয়েছি।

IMG_20161129_132909

এইতো ছিল, কীভাবে ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং করবেন তার বিস্তারিত। আশা করছি, এখন থেকে নিজেরাই করতে পারবেন ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং।
তবে কিছু কথা-

  • সবার ফেস এর গড়ন এক রকম না। তাই নিজের ফেস এর প্রয়োজন অনুযায়ী আগে বুঝতে শিখুন কোথায় কোথায় আপনার কন্টুরিং এবং হাইলাইটিং করা দরকার।
  • শুধুমাত্র একদিনেই আপনি পারফেক্টভাবে ক্রিম হাইলাইটিং এবং কন্টুরিং করতে পারবেন না। প্রথম প্রথম প্রাক্টিস করতে হবে। তবেই আয়ত্ত্বে আসবে।
  • ক্রিম কন্টুরিং এবং হাইলাইটিং গ্লামারাস ধরনের মেকাপের সাথেই করা ভালো। বিশেষ করে রাতের অনুষ্ঠানে। দিনের বেলায় না করাই ভালো।

'বাসার বাজার করেছেন তো? বাজার করুন চালডালে - সময় বাচাঁন, খরচ বাচাঁন। সেরা দামে সবকিছু মাত্র এক ঘন্টায়।'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top