ত্বকের যত্ন

ব্রণ থেকে নিস্তার পেতে জেনে নিন কিছু প্রাকৃতিক সাধারণ টিপস্

ব্রণ থেকে নিস্তার পেতে জেনে নিন কিছু প্রাকৃতিক সাধারণ টিপস্

ব্রণের সমস্যা নিয়ে কম বেশি চিন্তিত নন এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এখন গরমকাল ব্রণের সমস্যা এই সময় খুব বেশি থাকে। আজ আমরা জানবো খুব সহজেই কিভাবে আপনি ব্রণ থেকে নিজের ত্বক সুস্থ এবং উজ্জ্বল রাখতে পারবেন।

আমাদের এনড্রয়েড মোবাইল এপস। বাছাই করা সেরা ১০১ পিঠার রেসিপি। ডাউনলোড করতে এখানে ক্লিক করুণ!


ব্রণের নানান রকম চিকিৎসা রয়েছে। তবে সকল চিকিৎসা করানোর পরেও কিন্তু ব্রণ সম্পূর্ণরুপে নিরাময় হয়না। কিংবা কিছুদিন পর আবার ব্রণ দেখা দেয়। অনেকের ত্বক খুব বেশি সেন্সেটিভ হয়ে থাকে। ফলে ব্রণ হয়ে মুখের ত্বক ফেটে গিয়ে রক্ত এবং পুঁজ নির্গত হয়। সাথে যন্ত্রণা হয় অসহ্য। আপনি ওষুধ প্রয়োগে সাময়িক ভাবে ব্রণ কিছুটা নিয়ন্ত্রণ করতে পারবেন ঠিকই; তবে ব্রণ যেহেতু একটি এলারজি সম্পর্কিত রোগ তাই আপনার লাইফ স্টাইলের উপর নির্ভর করে ব্রণ কমা বা বাড়া।

ব্রণ কমিয়ে আনতে আপনার কিছু সাধারণ কাজ করতে হবে যা ব্রণ কমার পাশাপাশি আপনার লাইফ স্টাইলেও ভালো প্রভাব ফেলবে। চলুন জেনে নিই আপনাকে যা যা করতে হবে।

 রাত জাগা পরিহার

rat

আপনাকে অবশ্যই ব্রণ থেকে মুক্তি পেতে হলে বেশি রাত জাগা যাবেনা। রাত জাগলে আপনার ত্বকে ব্রণ বৃদ্ধি পাবেই। আপনি রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাবেন এবং সকালে তাড়াতাড়ি উঠে যাবেন। এভাবে নিয়মিত পরিমিত ঘুম আপনার ত্বকে ব্রণ অনেকটাই কমিয়ে দিবে।

খাবারের অভ্যাস

fruit

ত্বকে ব্রণ উঠার সাথে আপনার খাদ্যাভ্যাস অনেকটাই সম্পর্কিত। আপনি যদি ব্রণ থেকে নিস্তার পেতে চান, তবে অবশ্যই তৈলাক্ত খাবার, অর্থাৎ ভাঁজা পোড়া খাবার, অধিক তেল যুক্ত খাবার পরিহার করতে হবে। এছাড়া চকলেট খাওয়া কমিয়ে দিন। মনে রাখবেন চকলেট আপনার ব্রণ বৃদ্ধিতে বিশেষ ভুমিকা রাখে।

অপ্রয়োজনে মুখে খোঁচাবেন না

মুখে সব সময় হাত দিয়ে খুঁটা খুঁটি অনেকের স্বভাব। আপনার যদি ব্রণ থাকে তবে আপনাকে মুখে হাত লাগানো এবং বিভিন্ন জিনিস দিয়ে মুখে খোঁচানো পরিহার করতে হবে। যতটা সম্ভব মুখে হাত কিংবা অন্যান্য কিছু দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।

মুখ ধোয়ার ক্ষেত্রে

mukh

মুখ ধোয়ার ক্ষেত্রে আপনাকে আরো বেশি সচেতন হতে হবে। আপনার যদি ব্রণ হয় তবে নিশ্চিত ভাবে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ফলে সব সময় ত্বকে তেল জমতে বাঁধা দিতে হবে। কিভাবে দিবেন? হ্যা ওয়েল ফ্রি ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন নিয়মিত। যখনি ত্বকে তেল জমছে মনে হবে তখনই মুখ ধুবেন। এতে ত্বকে তেল জমতে না পারলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

এবার চলুন জেনে নেয়া যাক আপনার ত্বককে ব্রণ থেকে রক্ষা করতে কি ধরণের প্যাক ব্যবহার করতে পারেন

আলুর প্যাক

alu

আলুর প্যাক ব্যবহার করতে পারেন, আলুতে প্রচুর পরিমাণে তন্তু ও ভিটামিন-এ রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের যত্নেও আলুকে ব্যবহার করা যায়।

যেভাবে আলু ব্যবহার করবেন- আলুকে পাতলা এবং গোল করে কেটে আপনার ব্রণের উপরে রাখুন, এছাড়া আলু ব্লেন্ড করে রস মুখে লাগালে ব্রণ কমে এবং দাগ দূর হয়।

দারুচিনি ব্যবহার

daru

ব্রণের জন্য দারুচিনি হচ্ছে অত্যন্ত কার্যকরী ওষুধ। আপনি যদি দারুচিনি পাউডার করে মধুর সাথে মিশিয়ে মুখের ত্বকে প্রয়োগ করেন তবে ব্রণ কমে যাবে।

কমলার খোসা ব্যবহার

komo

আপনি আপনার ব্রণ দূর করতে কমলার খোসা বেটে ত্বকে প্রয়োগ করতে পারেন। এতে কমলার খোসায় থাকা প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড এবং ভিটামিন সি আপনার ত্বককে সতেজ করে এবং ব্রণ দূর করতে সাহায্য করবে।

অতএব, উপরের এসব প্রাকৃতিক জিনিস ব্যবহার করেই আপনি চাইলে আপনার ত্বকের ব্রণ নিয়ন্ত্রণ করতে পারেন। তবে শুরুতেই বলেছি ব্রণ কমাতে হলে সবার আগে প্রয়োজন নিয়মতান্ত্রিক লাইফ স্টাইল। আপনার মানসিক শান্তি এবং সুন্দর জীবনযাপন প্রক্রিয়া আপনার ব্রণ কমিয়ে দিবে নিশ্চিত করে বলা যায়।

'সবধরনের ভিডিও রেসিপি দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ!'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply

সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top