রেসিপি

খুব সহজে ঘরেই তৈরি করুন মোজারেলা চীজ

খুব সহজে ঘরেই তৈরি করুন মোজারেলা চীজ

আমরা সাধারনত বাজার থেকে চীজ ক্রয় করে থাকি। অথচ আপনি চাইলে অল্প সময়ে খুব সহজে ঘরেই তৈরি করতে পারেন মোজারেলা চীজ। আর খাঁটি দুধ দিয়ে তৈরি করা হয় বলে খেতেও অনেক সুস্বাদু। তাহলে দেরি না করে আসুন জেনে নেই মোজারেলা চীজের তৈরি পদ্ধতি।

আমাদের এনড্রয়েড মোবাইল এপস। বাছাই করা সেরা ১০১ পিঠার রেসিপি। ডাউনলোড করতে এখানে ক্লিক করুণ!

উপকরণ

খাঁটি দুধ = ৪ লিটার

তরল রেনেট = ১/৪ কাপ (পানিতে গুলিয়ে নিতে হবে)

সাইট্রিক এসিড = ১/৪ কাপ (পানিতে গুলিয়ে নিতে হবে)

লোহার পাত্র = ১ টি

মিহি গুড়া লবন = ১ চা চামচ এবং

থার্মোমিটার (খাবারের তাপমাত্রা মাপার) = ১ টি।

তৈরি পদ্ধতিঃ

প্রথমে একটি বড় লোহার পাত্রে মিডিয়াম আচে দুধ জ্বাল দিয়ে নাড়তে থাকুন। দুধের তাপমাত্রা ৫৫ ডিগ্রি হলে সাইট্রিক এসিড দিয়ে নাড়তে থাকুন (এক কাপের চার ভাগের এক ভাগ সাইট্রিক এসিড দিতে হবে)। এরপর তাপমাত্রা ৮৮ ডিগ্রি হলে রেনেটের মিশ্রণ ঢেলে দিন (এসময় দুধ ঘন হয়ে আসবে এবং হালকা ছানা হয়ে চামচে লাগবে)।

তারপর তাপমাত্রা ৯০ ডিগ্রি হলে দুধ ছানা হয়ে আসবে (এসময় ধীরে ধীরে নাড়তে হবে)। আর তাপমাত্রা ৯৫/১০৫ ডিগ্রি হলে পানিটা ঘন হয়ে ছানা আলাদা হয়ে যাবে। এসময় কিছুক্ষন ঢাকনা দিয়ে রেখে দিন।

এই তাপমাত্রায় আরও কিছক্ষন রেখে পানি ঝোরানর জন্য চালনিতে দিয়ে দিন। এবার পনিরের পানিতে সামান্য লবন দিয়ে চুলার আচ বাড়িয়ে জ্বাল দিন। তাপমাত্রা ১৭৫ হলে চালনি সহ পনিরটাকে কিছুক্ষন ডুবিয়ে রাখুন।

তারপর পুনিরটাকে তুলে ভালোভাবে চিপে পানি ঝাড়িয়ে নিন। এবার পনিরটাকে মেখে বলের আকৃতি দিয়ে বরফ পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখুন। পনিরটা ভালোভাবে জমে গেলে বুজতে হবে তৈরি হয়ে গেছে। আপনি চাইলে এঅবস্থায় বক্সে ভরে কিছুদিন ফ্রিজে সংরক্ষন করে রাখতে পারেন।

ব্যাস তৈরি হয়ে গেলো সুস্বাদু মোজারেলা চীজ।

'সবধরনের ভিডিও রেসিপি দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ!'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top