ফাষ্ট ফুড

মজাদার ১২ টি পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি শিখে নিন খুব সহজেই

মজাদার ১২ টি পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি শিখে নিন খুব সহজেই

আজ আপনাদের সামনে একটি নয় মজার মজার ১২ টি রেসিপি নিয়ে হাজির হলাম আসুন তা হলে শিখেনি পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি গুলো ।

আমাদের এনড্রয়েড মোবাইল এপস। বাছাই করা সেরা ১০১ পিঠার রেসিপি। ডাউনলোড করতে এখানে ক্লিক করুণ!

১। পাউরুটি প্রস্তুত প্রনালী

উপকরণ

ময়দা / আটা ২কাপ,ইস্ট ১ চা চামচ এর সামান্য কম,তেল ২ টেবিল চামচ,দুধ ১/২ কাপ,উষ্ণ গরম জল ১/২ কাপ,ডিমের সাদা অংশ ১ টির,লবন ১/২ চা চামচ,চিনি ১ টেবিল চামচ।

পনালী

ইস্ট ১/২ কাপ উষ্ণ গরম জলে দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন ।ইস্ট ফুলে উঠলে বুঝবেন ইস্ট ভাল আছে।একটি পাত্রে শুকনো সবউপকরণ এক সাথে ভাল করে মিশিয়ে নিন ।দুধ উষ্ণ গরম করে নিন । বেশি গরম দুধ দেবেননা এতে আটা সিদ্ধ হয়ে যাবে ।এবার ইস্ট সবটুকু ময়দার মধ্যে দিয়ে দিন ।এবং অল্প অল্প করে উষ্ণ গরম দুধ দিয়ে আটার মিশ্রণ তৈরি করুন ।

দুধ সবটুকু প্রয়োজন হলে দিয়ে দিন ।পাউরুটির ডো এর মতো ডো তৈরি করুন ।অনেক সময় নিয়ে ভাল করে সফট ডো তৈরি করে নিন ।মিশ্রণ অনেকটা নরম করে নিতে হবে ।ডো তৈরি হয়ে গেলে মোটা কাপড় অথবা পলিথিন দিয়ে গরম স্থানে ৩ ঘন্টা রেখে দিন ।ডো ফুলে দ্বিগুণ হলে আবার সামান্য তেল দিয়ে ভাল করে ছেনে নিন ।এবার ডো আপনার ইচ্ছা মতো ছোটবড় সাইজে অথবা ৮ টি ভাগে ভাগ করে নিন ।বেকিং ট্রেতে সামান্য বাটার অথবা ঘি ব্রাশ করে নিন ।

আবার হাত দিয়ে গোল বল তৈরি করে ট্রেতে ফাঁকা ফাঁকা করে রাখুন ।এবার ট্রেটি মোটা কাপড় অথবা পলিথিন দিয়ে ঢেকারেখে দিন ২০ মিনিট থেকে ১/২ ঘন্টার জন্য ।বলগুলো ফুলে আবার দ্বিগুণ হলে উপরে ডিমের সাদা অংশ ব্রাশ করে দিন ।২০০ ডিগ্রি সেন্টিগ্রেতে ১০ মিনিট অথবা ১৮০ ডিগ্রীতে ৩০ মিনিট বেক করুন ।অথবা আপনি পিজা /কেক / পাউরুটি যে তাপমাত্রায় তৈরি করে থাকেন সেই তাপমাত্রায় বেক করুন।পাও বেক করা শেষে বের করে গরম অবস্থায় উপরে বাটার ব্রাশ করে দিন ।এই পাও রুটি ৫ দিন পর্যন্ত সংরক্ষন করে খেতে পারবেন ।

টিপস

ইস্টের বোতল নতুন হলে পরিমাণে অল্প ইস্ট ব্যাবহার করতে হবে । ইস্ট ভাল রাখতে চাইলে ফ্রিজে রেখে ব্যাবহার করুন ।স্বাদ বাড়ানোর জন্য আপনি তেল না দিয়ে বাটার ও ১টি ডিমের কুসুম ব্যাবহার করতে পারেন ।ডিমের কুসুম দিতে চাইলে জল ৩ টেবিল চামচ কম দিতে হবে ।ইস্ট পুরানো হলে সাথে সামান্য বেকিংপাউডার মিশিয়ে নেবেন ।ইস্ট বেশি হলে বাজে গন্ধ আসে তাই ইস্ট পরিমান মতো দেয়াই ভাল ।

পরিবেশন

চাটনি দিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের তুলতুলে নরম পাও ।

২। চিকেন আলু পরোটা রেসিপি, উপকরণ

সিদ্ধ আলু চটকে নেয়া ১ কাপ,ময়দা আধ কাপ,দুধ ১ কাপ (প্রয়োজনে কম বেশী করা যেতে পারে),ডিম একটা,হাত দিয়ে ঝুরি করা মুরগির মাংস আধ কাপ (রান্না করা বা সিদ্ধ করা মাংস),ধনে পাতা কুচি প্রয়োজন মত,কচি পেয়াজ ও কাঁচা লংকা মিহি কুচি প্রয়োজনমত,হলুদ এক চিমটি,জিরা গুঁড়ো ১/২ চা চামচ,লবণ স্বাদমত,স্বাদ লবণ সামান্য,সয়াসস ১ টেবিল চামচ,জল প্রয়োজনমত,ভাজার জন্য মাখন ও তেল।

প্রণালি

দুধের সাথে আলু ও ডিম দিয়ে ভালো করে মাখান। একদম নরম ও মসৃণ হবে।সম্পূর্ণ মসৃণ ব্যাটার হয়ে গেলে অল্প অল্প করে ময়দাটুকুন দিয়ে দিন। বেগুনির মত ঘন ব্যাটার হবে। যদি বেশী ঘন হয়ে যায় তো পাতলা করতে জল ব্যবহার করুন।তেল ও মাখন বাদে একে একে সমস্ত উপকরণ দিয়ে দিন। বেশ ঘন ব্যাটার তৈরি হবে।এবার ননস্টিক প্যানে মাখন দিন, সাথে দিন অল্প তেল। এটা মাখনকে পুড়ে যাবার হাত থেকে রক্ষা করবে।এবার বড় চামচে ভরে এক/ দুই চামচ ব্যাটার প্যানে দিন। বেশী ছড়াবে না, একটু পুরু প্যানকেক হবে।মাঝারি আছে লাল লাল করে ভাজুন। মোটামুটি ৫/৭ মিনিট লাগবে একেকটি প্যানকেক হতে।পরিবেশন করুন গরম গরম।

পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি

৩। গার্লিক নান রেসিপি , উপকরন

ময়দা ২ কাপ,ইস্ট ১ চা চামচ,লবন ১ চা চামচ,চিনি ২ চা চামচ,বেকিং পাউডার ১ চিমটি,তেল ২ টেবিল চামচ,অল্প গরম দুধ ১/২ কাপ,অল্প গরম জল ১/২ কাপ,মিহি করে কাটা কাচা লংকা ১টি,কুঁচি করে কাটা রসুন কোয়া ৩ টি।

প্রণালি

অল্প গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ভালকরে নাড়ুন। ১০ মিনিট ঢেকে রাখুন। এবার বড় একটা পাত্রে ময়দার সাথে লবন ,চিনি ,বেকিং পাউডার ,তেল, লংকা , রসূন ভালো ভাবে মিশিয়ে নিয়ে, তাতে ইস্ট আর দুধের মিশ্রণটি মিশান এবং অল্প অল্প করে জল যোগ করুন। খুব নরম একটা স্টিকি ডো হবে, একেবারে শক্ত ডো তৈরি করা যাবে না, এতে নান নরম হবে না। এবার ডো এর উপর অল্প তেল মাখিয়ে, একটা ভেজা কাপড় দিয়ে পাত্র ঢেকে গরম কোনো জায়গায় ১ ঘণ্টার জন্য রেখে দিন।

ঘন্টাখানেক পর দেখা যাবে, ডো ফুলে দ্বিগুণ হয়ে গিয়েছে। এখন একে ভালো ভাবে হাত দিয়ে মেখে, ৬ ভাগে ভাগ করুন। এবার অল্প ময়দা দিয়ে বেলে নিয়ে, নানের আকার দিন বা গোল করে বানান।এখন তাওয়া গরম করে নিয়ে, নান দিয়ে,মাঝারি আছে ভেজে নিন, নান এ কোনো চামচ দিয়ে নাড়বেন না ,যখন দেখবেন নানের উপরটা সুন্দর বাবল হচ্ছে হখন নানটি উল্টে দিন। হালকা বাদামী রং হলে নামিয়ে ফেলুন।

৪। রুমালী রুটি রেসিপি উপকরণ

ময়দা ৪ কাপ,লবণ পরিমাণমতো,.তেল আধা কাপ,ঠান্ডা জল এক কাপ।

যেভাবে তৈরি করবেন

ময়দা লবণ তেল ও অল্প অল্প ঠান্ডা জল দিয়ে নরম মিশ্রণ তৈরি করে শুকনো ময়দার মধ্যে মিশ্রনটা ৩০ মিনিট রেখে দিন। এবার মিশ্রণ থেকে ছোট ছোট লেচি নিয়ে তেলের সাহায্যে রুমালী রুটি বেলে শুকনো তাওয়া অথবা কড়াইয়ের উল্টোদিকে সেকে নিন।(রুটি যতটা সম্ভব পাতলা করে বেলবেন)

৫। স্পেশাল লুচি উপকরণ

ময়দা ২ কাপ,ডিম একটা,তরল দুধ এক কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, চিনি ৩ চা চামচ,লবণ এক চিমটি, ঘি / তেল ২ টেবিল চামচ।

প্রণালী

ময়দা ,লবণ ও বেকিং পাউডার ভাল ভাবে চেলে নিন।এবার সব উপকরণ তরল দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন।মিশ্রণ(মাখাটা) নরম না হলে সামান্য জল দিতে পারেন।আধ ঘণ্টা ভিজা কাপড় দিয়ে ঢেকে রাখুন।আধা ঘণ্টা পর ময়দার ডো কে ৬ ভাগ করুণ।এবার লুচির থেকে একটু মোটা করে বেলুন।একটু মোটা করে বানালে ভাল হয়।পিড়িতে বাড়তি আটা দেয়ার দরকার নেই। তবে সামান্য তেল দিয়ে বেলতে পারেন। বেলা হয়ে গেলে ডুবো তেলে হালকা ভেজে কিচেন টিস্যুর উপর রাখুন।এটি অল্প ভাজতে হয় কিন্তু বেসি ভাজলে পুরে যাবে ।

৬। তন্দুরি রুটি রেসিপি উপকরণ

ময়দা ৩ কাপ,তরল দুধ ১/২ কাপ,জল ১/৩ কাপ,ইস্ট ২ চা চামচ ,বেকিংপাউডার ১ চা চামচ,তেল ১ টেবিল চামচ,চিনি ১ চা চামচ,লবণ ১ চা চামচ।

প্রণালী

দুধ ও জল ফুটিয়ে নিন।উষ্ণ গরম থাকতে জলে ইস্ট গুলিয়ে ৫ মিনিট রেখে দিন।চিনি , তেল ও লবণ ইস্টের সাথে ভাল করে গুলিয়ে নিন।এবার ময়দা ও বেকিং পাউডার ঢেলে দিন।ভাল করে আটার মিশ্রনের মত তৈরি করুন।প্রয়োজনে সামান্য উষ্ণ গরম জল দিতে পারেন।আটার ডো ৩/৪ ঘণ্টা ঢেকে রেখে দিন।ফুলেউঠলে আবার ময়ান দিন।এবার ডো কে ছোট বলের আকারে ৯ ভাগে ভাগ করুন।একটু মোটা করে রুটি বেলুন।

১৫ মিনিট এভাবে রেখে দিলে আবার ফুলে উঠবে।১ কাপ জলে ১ চা চামচ লবন গুলে রাখুন।হাতা অথবা রুটি ছেঁকার লোহার তাওয়া উল্টা করে আগুনের উপর দিন।গরম হয়ে গেলে তাওয়ার ঠিক পিঠে লবণ জলের ছিটা দিন।রুটি দিয়ে দিন।রুটির এক পিঠ ফুলে উঠলে আগুলের উপর ধরুন।১/২ মিনিটের মাঝেই অপর পিঠও ফুলে উঠবে।হয়ে গেলে নামিয়ে নিন।একই ভাবে বাকি রুটি গুলোও ছেঁকে নিন।

৭। তাল পরোটা রেসিপি উপকরন

পাকা তাল ১টি,ময়দা ৪ কাপ,চিনি ১ কাপ,বেকিং পাউডার ১ চা চামচ,ঘি বা তেল ভাজার জন্য।

প্রণালি

প্রথমে তাল খোসা ছাড়িয়ে রস বের করে নিন। এবার একটি পাত্রে ময়দা, চিনি, খাবার সোডা ও পাকা তালের রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার পরোটার মতো করে বেলে নিন।আগুনে তাওয়া দিয়ে তাতে পরোটা সেঁকে নিয়ে তারপর ২ চা চামচ ঘি দিয়ে ভাজুন।গরম গরম হালুয়া দিয়ে পরিবেশন করুন মজাদার তাল পরোটা।

পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি

৮। লাচছা পনির পরোটা রেসিপি

প্রণালি

ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে ময়ান করে ডিম ও জল দিয়ে ডো বানাতে হবে। এবার ৬টা লেচি করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে আধা ঘণ্টা।ধনেপাতা, কাঁচালংকা , পেয়াজ ভাজা , জিরা গুরো ও চাট মশলা দিয়ে পনির ভালো করে মাখিয়ে নিতে হবে।৬ টা গোল বলের আকৃতি করে নিতে হবে।এবার ময়দার একেকটা লেচিতে এই গোল বল ভরে নিতে হবে। (যেভাবে ডাল পুরি তৈরি করে)তারপর বেলে নিন সাবধানে। বেশি পাতলা হবে না।এখন ফ্রাইপ্যানে পরোটা দিয়ে প্রথমে শুকনো সেঁকুন। সেঁকা হলে ও হালকা ফুলে উঠলে ঘি মেশানো তেল দিন। বাদামি করে ভেজে পরিবেশন করুন।ইচ্ছা করলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করেও এই পরোটা বানানো যায়।

৯। বাটার নান রেসিপি উপকরণ

ময়দা ২৫০ গ্রাম,লবণ স্বাদমতো,ইস্ট ১৫ গ্রাম,চিনি ১ চা চামচ,উষ্ণ গরম জল ১/২ কাপ,ঘি ২ চামচ,টকদই ৪ চা চামচ ,দুধ ১/২ কাপ,
রসুন ৫ টা (লম্বা ও পাতলা করে কাটা ),বাটার ১ চামচ।

প্রণালী

প্রথমে একটা বাটিতে উষ্ণ গরম জলে ইস্ট ও চিনি মেশাতে হবে।ইস্ট বুদবুদ করতে আরম্ভ করলে এতে ময়দা, ঘি , টকদই , লবণ, দুধ ভালো করে মেশাতে হবে।

ময়দার এই মাখাটা মাখাটা খুব নরম হবে।ময়দা মাখাটা ১৫-২০ মিনিট রাখতে হবে। ২০ মিনিট পর ময়দা মাখাটা প্রায় দিগুন আকারের হয়ে যাবে।

২০ মিনিট পর ছোট ছোট আরও ৫ টা বল বানাতে হবে। যেহেতু ময়েদার মাখাটা খুব নরম তাই হাতে ঘি বা তেল লাগিয়ে নিতে হবে।এবার একটা ছোটো বল নিয়ে বেলন চাকির সাহায্যে ৫ ইঞ্চি লম্বা বানাতে হবে। বেলার সময় শুকনো ময়দা ব্যবহার করতে হবে।এবার একটা তাওয়ায় হাই টেম্পারেচারে নান গুলো এক এক সাইড ৪ মিনিট করে রাখতে হবে।একটা তারজালিতে নান গুলো এক এক সাইড ১ মিনিট করে আগুনের উপর ধরতে হবে।
৮ মিনিট পর গরম নানে মাখন লাগিয়ে পরিবেশন করা যাবে মচমচে পরোটা।

১০। ধনেপাতার পরোটা

উপকরণ

ময়দা ৩ কাপ, ডিম ৫টা, কাঁচা লংকা কুচি পরিমাণমতো, পেঁয়াজ বাটা ১ কাপ, লবণ দেড় চা চামচ, পেঁয়াজপাতা কুচি ১ কাপ, ধনেপাতা আধ কাপ, তেল ২ টেবিল চামচ (ময়দার জন্য)।

প্রণালি

ময়দা, ডিম, লবণ ও তেল দিয়ে ময়ান করে জল দিয়ে মোলায়েম করে মেখে নিন। এবার ৪টি লেচি করে তেল দিয়ে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। পেঁয়াজপাতা, ধনেপাতা, কাঁচা লংকা ও পেয়াজ কুচি লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে। এবার তেল মেখে পরোটার ডো নিয়ে হাত দিয়ে টেনে টেনে রুটির মত বেলতে হবে। রুটির ওপর ডিমের প্রলেপ দিয়ে ধনেপাতার মিশ্রণ ছিটিয়ে দিতে হবে। এবার চার ভাঁজ করে ডুবোতেলে ভেজে সালাদ দিয়ে পরিবেশন করুন।

১১। আলুর পরোটা রেসিপি উপকরণ

ময়দা ২ কাপ, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, চিনি ১ চা চামচ, জল পরিমাণমতো, কাঁচালংকা কুচি ১-২টি, গোল মরিচ গুড়ো আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, আলু সিদ্ধ ১ কাপ, বেকিং পাউডার আধ চা চামচ, ভাজার জন্য তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

ময়দা, তেল, লবণ, চিনি, বেকিং পাউডার একটি পাত্রে নিয়ে জল দিয়ে ভালো করে মেখে ২/৩ ঘণ্টা ঢেকে রাখতে হবে। তারপর আলু সিদ্ধ করে ভালো করে চটকিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচালংকা কুচি, ধনে পাতা কুচি, গোল মরিচ গুড়ো, লবণ দিয়ে ভালোভাবে মেখে রাখতে হবে। মাখানো ময়দা আবার ভালো করে মেখে একটু ময়দা ছিটিয়ে ময়দার গোলা নিয়ে তার মধ্যে মাখানো আলুর পুর দিয়ে গোল করে রুটি বেলে ফ্রাইপ্যানে তেল দিয়ে গোল করা পরোটা ভালো করে ভেজে নিতে হবে।

১২। নান রুটি রেসিপি উপকরণ

ময়দা দুই কাপ,ইস্ট ১ টেবিল চামচ,চিনি ১ চা চামচ,লবণ আধ চা চামচ,ঘি ১ চা চামচ,গুরো দুধ ১ টেবিল চামচ,ডিম ১টা,পাকা কলা ১টা,লেবুর রস ১ চা চামচ,চিনি আধ চামচ,খাওয়ার সোডা পরিমাণমতো,জল পরিমাণমতো

প্রণালি

বাটিতে কলা, লেবুর রস, চিনি মিশিয়ে ভালোমতো চটকে নিন। এবার অন্য একটি পাত্রে ময়দা, ইস্ট, চিনি, লবণ, গুরো দুধ ও জল দিয়ে মাখান। তারপর সব উপকরণ আবার একসঙ্গে মেখে সামান্য পরিমাণ গরম জল দিয়ে একটি পাত্রে ঢেকে রেখে দিন। হয়ে গেল নানরুটির মিশ্রণ। এবার ইচ্ছেমতো গোলা করে সেই গোলা পরোটার মতো করে বেলে নিয়ে ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত একটি পাত্রে ঢেকে রেখে দিন। তারপর রুটির মতো করে ভাজুন। ভাজা শেষ হলে ওপরে ঘি মেখে পরিবেশন করুন।

'সবধরনের ভিডিও রেসিপি দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ!'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top