স্বাস্থ্য পরামর্শ

শীত স্পেশালঃ মজাদার ক্যাবেজ সুপ দিয়ে ৭ দিনের ডায়েট চার্ট সাথে রেসিপি।

শীত স্পেশালঃ মজাদার ক্যাবেজ সুপ দিয়ে ৭ দিনের ডায়েট চার্ট সাথে রেসিপি।

এই আর্টিকেলের নাম শীত স্পেশাল দেয়ার কারণ হল আমাদের দেশে সাধারনত শীতকালে টাটকা বাঁধাকপির দেখা মিলে। আমি কোন একটি ডায়েটের আর্টিকেলে বলেছিলাম স্বল্প সময়ে ওজন কমালে সেটি বেশি দিন স্থায়ী হয় না। কথাটি ১০০ ভাগ সত্যি।

আমাদের এনড্রয়েড মোবাইল এপস। বাছাই করা সেরা ১০১ পিঠার রেসিপি। ডাউনলোড করতে এখানে ক্লিক করুণ!

কিন্তু অনেক সময় এমন দেখা যায় যে হাতে সময় কম কিন্তু পূর্ব নির্ধারিত অনুষ্ঠানের দিন ঘনিয়ে আসতে খুব বেশি দেরি নেই তখন আমরা চটজলদি নিজেকে পারফেক্ট শেপে আনার শর্টকাট পথ খুঁজতে থাকি। আপনাকে সেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেয়ার জন্য আজ একটি স্পেশাল ডায়েট প্ল্যানের কথা জানাবো।

সাত দিনের এই ডায়েটে আপনি ৫ কেজি পর্যন্ত ওজন কমিয়ে ফেলতে পারেন। বাধাকপির সুপ হবে মেইন খাদ্য কিন্তু এর পাশাপাশি আরও কিছু কম ক্যালরিযুক্ত খাবারও থাকবে এই ডায়েট প্ল্যানে। তবে আশার কথা হল এই ডায়েটে আপনাকে কখনও ক্ষুধার্ত থাকতে হবে না। যখনি ক্ষুধা লাগবে তখনই পেট ভরে খেয়ে নিতে পারবেন এই সুপ।

যেভাবে কাজ করে এই ক্যাবেজ সুপ ডায়েট

স্বাভাবিক ভাবে জানতে ইচ্ছা করবে কীভাবে এতো কম সময়ে ওজন কমানো সম্ভব হবে। আসলে তেমন কোন জাদুকরী বিষয় নেই, তবে ওজন কমার একটাই কারণ বাঁধাকপিতে খুবই কম পরিমাণে ক্যালরি থাকে আর এই ডায়েট প্ল্যান সেই সুযোগটায় কাজে লাগিয়েছে। প্রতিদিন মাত্র ৮০০- ১০৫০ ক্যালরি গ্রহণ করা পড়বে আপনার। যা আপনার শরীরের বাড়তি মেদ ঝরানোর জন্য প্রয়োজন।

ডায়েট চলাকালীন সময়ে কিছু সমস্যা

এই ডায়েট মেনে চলার সময় আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন এক ঘেয়েমি, পর্যাপ্ত নিউট্রিশনের অভাব। প্রতিদিন লিমিটেড কিছু খাবার খেতে কার না খারাপ লাগে? তাছাড়া বাঁধাকপি দ্বারা সব পুষ্টি উপাদান পাওয়া সম্ভব না। তবে আমার মনে হয় যেহেতু ফল, সবজি এবং দুগ্ধজাত খাবার অন্তর্ভুক্ত আছে ক্যাবেজ ডায়েট চার্টে সেহেতু নিউট্রিশনের খুব একটা ঘাটতি পড়বে না।

ক্যাবেজ সুপ রেসিপি

উপকরণঃ অর্ধেক বাঁধাকপি, ৩টি পেঁয়াজ, ১টি কাঁচামরিচ, ২টি টমেটো, ২টি গাজর, অল্প একটু আদা কুচি, লবণ স্বাদ মত।

পদ্ধতি

একটি প্যানে আধা চামচ অলিভ অয়েল নিন। গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ট্রান্সপারেন্ট কালার হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর সাথে গ্রেট করা গাজর, কাঁচা মরিচ, টমেটো কুচি, আদা দিয়ে আবার নাড়ুন ৫-৬ মিনিট। এরপর চুলা থেকে নামিয়ে আরেকটি প্যান দিন। এতে ৮ কাপ পানি ও লবণ দিয়ে ফুটান। এর ভেতর কুচি করা বাঁধাকপি আর তেলে হালকা ফ্রাই করা উপকরণ গুলো দিয়ে সেদ্ধ করুন ৬ মিনিট। তারপর এটি ঠাণ্ডা করে পানিসহ উপকরণ গুলো ব্লেন্ডারে ব্লেন্ড করুন। তারপর আবার চুলায় দিয়ে বলক আসা পর্যন্ত জ্বাল দিয়ে নিন। হয়ে গেল আপনার ডায়েটের জন্য ক্যাবেজ সুপ।

ডায়েট প্লান

১ম দিন – কলা ছাড়া সারাদিন ধরে যেকোনো ফল আর বাঁধাকপির সুপ খান যত খুশি তত। তবুও আপনাদের সুবিধার্থে একটি গাইড লাইন দিয়ে দিচ্ছি।

সকালেঃ ৩টি মাঝারি সাইজের আপেল খাবেন সঙ্গে ২ বাটি ক্যাবেজ সুপ।

দুপুরে এবং রাতেঃ একবাটি ফ্রুট সালাদ আর যত বাটি সুপ খেতে ইচ্ছা করবে তত বাটি খাবেন।

২য় দিন – আজ আপনার সবজি দিবস। শুধু আলু খাওয়া মানা আছে।

সকালেঃ শীতের সব সবজি লবণ এবং গোল মরিচের গুঁড়ো দিয়ে সেদ্ধ করা এক বাটি সবজি, এক বাটি বাঁধাকপির সুপ।

দুপুরেঃ ইচ্ছামত সুপ সঙ্গে এক বাটি সালাদ।

রাতেঃ আনলিমিটেড ক্যাবেজ সুপ।

৩য় দিন – আজকে সারাদিন সবজি এবং ফল ২টির সংমিশ্রণ থাকবে। তবে আজও কলা এবং আলু খাওয়া যাবে না। পূর্ববর্তী দিন গুলোর খাদ্যতালিকা মানে ১ম এবং ২য় দিন অনুযায়ী খাবেন।

৪র্থ দিন – আজ সারাদিন মিলিয়ে ৪ গ্লাস দুধ / টক দই খাবেন, ৬-৭ টি কলা সঙ্গে পেট না ভরা পর্যন্ত ক্যাবেজ সুপ। তবে রাতের বেলা কলা না খাওয়াই ভালো।

৫ম দিন – আমাদের শরীরের জন্য প্রোটিনেরও দরকার আছে আর সেই কথা মাথায় রেখে ৫ম দিনকে আমিষ গ্রহণের দিন হিসেবে নির্ধারিত করা হয়েছে। সারাদিন মিলিয়ে ৬-৮ টি টমেটো খাবেন আজ।

সকালেঃ বাঁধাকপির সুপ সঙ্গে ২টি টমেটো।

দুপুরেঃ মাছ / অর্ধেক মুরগি গ্রিল, টমেটোর সালাদ।

রাতেঃ আনলিমিটেড পরিমাণে সুপ আর টমেটো।

৬ষ্ঠ দিন – আজও আপনার খাদ্যতালিকায় প্রোটিন থাকবে সাথে সবজ়িও থাকবে। আর ক্যাবেজ সুপের কথা তো ভোলাই যাবে না।

সকালেঃ কয়েক ধরনের সবজি লবণ এবং গোল মরিচের গুঁড়ো দিয়ে সেদ্ধ এক বাটি, এক বাটি বাঁধাকপির সুপ।

দুপুরেঃ মনে আছে আগের দিন একটি মুরগীর অর্ধেকটা খেয়েছিলেন? আজ বাকি অর্ধেকটা সুপের সাথে খেয়ে নিন।

রাতেঃ শুধু ক্যাবেজ সুপ খাবেন।

৭ম দিন – আজ শেষ দিন সেলিব্রেট করাই লাগবে। তাই মনে যত চাইবে তত সবজি, ফল, জুস এবং সুপ খাবেন।

সব শেষে আমার তো মনে হচ্ছে এটি শরীরের জন্য ততটা ক্ষতিকারক নয়। কারণ শরীরের চাহিদা মোতাবেক সব ধরনের পরিপূরক খাবার আছে এই ডায়েটে। তাই আপনিও যদি আমার সাথে এক মত হন তবে কাল থেকেই শুরু করে দিন সাত দিনের ক্যাবেজ ডায়েট আর প্রস্তত হয়ে নিন আপ কামিং কোন পার্টির জন্য।

'সবধরনের ভিডিও রেসিপি দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ!'


বিঃ দ্রঃ মজার মজার রেসিপি ও টিপস, রেগুলার আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বিডি রমণী



Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply

সর্বোচ্চ পঠিত

BD Romoni YouTube Channel
To Top